আগামী ৭ জুন পর্যন্ত তাপপ্রবাহের ভয়াল রূপ দেখবে রাজ্যের একাধিক জেলা; তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে


আগামী দিন পাঁচেক তাপপ্রবাহের ভয়াল রূপ দেখবে রাজ্যের একাধিক জেলা।

পশ্চিমের শুকনো হাওয়া যেন গিলে খাচ্ছে বাংলাকে। তারই জেরে অসহনীয় হয়ে উঠছে পরিস্থিতি। তীব্র গরমে হাঁসফাঁস দশা রাজ্যের প্রায় সর্বত্র। ফের একবার তপপ্রবাহের করাল গ্রাসে বাংলার একাধিক জেলা। আগামী ৭ জুন পর্যন্ত ৩ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত বেড়ে যেতে পারে সর্বোচ্চ তাপমাত্রা। ভয়ঙ্কর পরিস্থিতিতে নাজেহাল দশা হবে ।

আগামী দিন পাঁচেক তাপপ্রবাহের ভয়াল রূপ দেখবে রাজ্যের একাধিক জেলা। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আপাতত আগামী ৭ জুন পর্যন্ত ৩ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত বেড়ে যেতে পারে সর্বোচ্চ তাপমাত্রা। ভয়ঙ্কর পরিস্থিতিতে নাজেহাল দশা হবে আট থেকে আশির।

আবহাওয়া অফিসের খবর আগামী ৬-৭ জুন নাগাদ পরিস্থিতি চরমে ওঠার আশঙ্কা প্রবল। কোনও কোনও জেলায় ৫ ডিগ্রি পর্যন্ত বেড়ে যেতে পারে তাপমাত্রা।

শুক্রবার রাজ্যের পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। তাপপ্রবাহের কবলে পড়তে পারে বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমান জেলা। এরই পাশাপাশি পূর্ব বর্ধমান, মালদহ ও দুই দিনাজপুরেও আজ তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে।

দিনের বেলা তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে রাতের অর্থাৎ ন্যূনতম তাপমাত্রাও। ফলে বঙ্গবাসীর কাছে স্বস্তির কোনও অবকাশ থাকছে না।

কলকাতায় বৃহস্পতিবার দিনের তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি ছাড়িয়েছিল। সারাদিনই অস্বস্তিকর গরম ছিল কলকাতায়। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ছিল প্রায় ৯০ শতাংশ। আগামী কয়েক দিন মহানগরীতেও গরমের জেরে অস্বস্তি বজায় থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।