হাইকোর্টের নির্দেশকে অমান্য, স্কুলের প্রেসিডেন্টকে অবিলম্বে সরাতে নির্দশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

দার্জিলিং জেলার খড়িবাড়ি ব্লকে রয়েছে বাতালি শাস্ত্রীজি হাইস্কুল। ওই স্কুলেরই বাংলার শিক্ষক রামপ্রসাদ মণ্ডল এক বছরের বেশি সময় আগে বদলির আবেদন করেছিলেন।

https://ethenicmall.com/
https://ethenicmall.com/

কিন্তু কোনও কারণ ছাড়াই স্কুলের ম্যানেজিং কমিটি বদলির আবেদন বাতিল করে দিচ্ছিল বলে অভিযোগ ওই শিক্ষক বাধ্য হয়ে আদালতের দ্বারস্থ হন। সেই আবেদনের প্রেক্ষিতে গত বছর মার্চ মাসে আদালত নির্দেশ দিয়েছিল । কিন্তু তা কার্যকর করা হয়নি।

আদালতের নির্দেশ কার্যকর করতে স্কুল কর্তৃপক্ষের গাফিলতিতে ক্ষুব্ধ হন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবার ওই স্কুলের প্রেসিডেন্টকেই সরানোর নির্দেশ দিলেন তিনি।

ওই স্কুলের প্রধান শিক্ষিকা এ দিন উপস্থিত ছিলেন আদালতে। স্কুলের তরফে আইনজীবী বিক্রমাদিত্য ঘোষ জানান, টেকনিক্যাল সমস্যায় বদলির আবেদন প্রসেস করা হয়নি। ওই স্কুলের প্রেসিডেন্টও এক জন আইনজীবী। আদালতের নির্দেশ দেখার পরও কোনও ব্যবস্থা না নেওয়ায় ক্ষুব্ধ হন বিচারপতি। তিনি স্কুল প্রেসিডেন্টকে অযোগ্য বলেছেন। এবং তাঁকে সরাতে ডিআই-কে নির্দেশ দিয়েছে। প্রেসিডেন্টকে সরানো নিয়ে বিচারপতি বলেছেন, “অযোগ্য প্রেসিডেন্টের পদে থাকার অধিকার নেই।” পাশাপাশি বদলির অনুমতি দিয়ে সাত দিনের মধ্যে ডিআই-কে নথি পাঠাতে নির্দেশ দিয়েছেন।