জাতীয় দলের স্বীকৃতি পেতে নির্বাচন কমিশনের যে নিয়ম সেই শর্ত পূরণে ব্যর্থ তৃণমূল, তাই এই দলটির জাতীয় দলের মর্যাদা প্রত্যাহার করার নৈতিক দাবি জানিয়েছেন শুভেন্দু অধিকারী

নির্বাচন কমিশনের কাছে তৃণমূল কংগ্রেসের জাতীয় দলের মর্যাদা প্রত্যাহারের দাবি জানলেন পশ্চিমবঙ্গের বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

বিরোধী দলনেতার দাবি, জাতীয় দলের শর্ত পূরণে ব্যর্থ তৃণমূল। ৩ রাজ্যের ভোটের ফলের পরই নয়া তরজা। সম্প্রতি মেঘালয়ে ৫টি আসন জিতে ১৫ শতাংশ ভোট পেয়েছে, গোয়ায় তারা কোনও আসন পায়নি। ৫.২১ শতাংশ ভোট তাদের রয়েছে, ত্রিপুরায় ০.৮ শতাংশ ভোট তারা পেয়েছে। বৃহস্পতিবার তিন রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল অন্তত তাই বলছে। আর এই ইস্যুটিকেই জোরাল ভাবে তুলতে চাইছেন রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর বক্তব্য, জাতীয় দলের শর্ত পূরণে ব্যর্থ তৃণমূল।

জাতীয় দলের স্বীকৃতি পেতে নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী কোনও রাজনৈতিক দলকে যে সব শর্ত পূরণ করতে হয়, তৃণমূল তাতে ব্যর্থ বলে দাবি করলেন শুভেন্দু অধিকারী। এই কারণে তৃণমূলের কাছ থেকে জাতীয় দলের তকমা কেড়ে নেওয়ার দাবি জানালেন তিনি ৷ ত্রিপুরায় খাতা খুলতে পারেনি তৃণমূল। মেঘালয়ে ৫ আসনে জয়ী হয়েছে। ওই দুই রাজ্যের ফল তুলে ধরে টুইট করেন শুভেন্দু। উল্লেখ্য, জাতীয় কমিশনের মর্যাদা পেতে গেলে, নির্বাচন কমিশনের যে নিয়ম, চার রাজ্যে ন্যূনতম ৬ শতাংশ করে ভোট থাকা প্রয়োজন। জাতীয় দলের তকমা পেতে যে গেলে মাপকাঠি থাকা প্রয়োজন, সেক্ষেত্রে তৃণমূল কিছু জায়গায় পিছিয়ে রয়েছে।

সাম্প্রতিক তৃণমূলের যা প্রাপ্ত ভোট তা জাতীয় দলের শর্ত পূরণে ব্যর্থ । আর এই বিষয় টি কে নিয়েই এবার শুভেন্দু অধিকারী আলোকপাত করতে বলছেন নির্বাচন কমিশন কে ।

শুভেন্দুর দাবি অনুযায়ী, লোকসভার মোট আসনের ২ শতাংশ দখলে থাকলে জাতীয় দলের স্বীকৃতি মিলবে। তবে সেই আসনগুলি ছড়িয়ে থাকতে হবে অন্তত ৩ রাজ্যে ৷

লোকসভায় তৃণমূলের সাংসদরা শুধুমাত্র পশ্চিমবঙ্গের। অন্য কোনও রাজ্যের নন। ফলে এই শর্ত এ ক্ষেত্রে পূরণ হয়নি।

বৃহস্পতিবার এই মর্মে টুইট করেন বিরোধী দলনেতা ৷