বিচারপতি অভিজিত গঙ্গোপাধ্যায়ের নির্দেশের কয়েক ঘন্টার মধ্যেই ১৮৩ জন ‘অযোগ্য’ শিক্ষকের নাম প্রকাশ কমিশনের

ভুয়ো সুপারিশ পেয়ে চাকরি পাওয়া অযোগ্য ১৮৩ জনের নামের তালিকা প্রকাশ করল স্কুল সার্ভিস কমিশন (SSC)। ১ ডিসেম্বর বৃহস্পতিবার এসএসসি এই তালিকা প্রকাশ করেছে। ২০১৬ সালে এসএসসি নবম-দশম পরীক্ষায় এই ১৮৩ জনকে ভুয়ো সুপারিশ দেওয়া হয়।

সিবিআইয়ের দাবি ছিল সংখ্যাটা ৯৫২। কিন্তু কমিশন আদালতে জানিয়েছিল, ১৮৩ জন অযোগ্য প্রার্থী রয়েছে। ইতিমধ্যেই স্কুল সার্ভিস কমিশন স্বীকার করেছে স্কুলের চাকরিতে বেনিয়ম হয়েছে। কমিশনের কাছে বিচারপতি জানতে চান, ঠিক কতজন এমন অযোগ্য প্রার্থীকে সুপারিশপত্র দেওয়া হয়েছে? বুধবার আদালতে কমিশন জানায়, অযোগ্য প্রার্থীর সংখ্যাটা হল ১৮৩। তারপর বৃহস্পতিবার সেই ১৮৩ জন প্রার্থীর নামের তালিকা ২৪ ঘণ্টার মধ্যে প্রকাশের নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কিন্তু গতকাল সন্ধের আগেই সেই তালিকা প্রকাশ করে কমিশন।

ভুয়ো তালিকায় ২১ জন বাংলার শিক্ষক রয়েছেন, ৫৭ জন রয়েছেন ইংরাজির শিক্ষক, ৩০ জন ভূগোলের শিক্ষক, ১৭ জন ইতিহাস, ২২ জন জীবন বিজ্ঞানের শিক্ষক, ১৮ জন অঙ্কের শিক্ষক, ১৮ জন ভৌত বিজ্ঞানের শিক্ষক। কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশের পরই এই তালিকা সামনে আসে কমিশন।

বিচারপতি কমিশনের কাছ থেকে আরও জানতে চান, এই সুপারিশপত্র পাওয়া কতজন এই মুহুর্তে চাকরি করছেন? তবে এই ব্যাপারে আদালতে এখনও কিছু জানাতে পারেনি কমিশন। বিচারপতি গঙ্গোপাধ্যায় আরও বলেন, আগামী ৩ ডিসেম্বর এসএসসি কর্তৃপক্ষ, মামলাকারী ও সিবিআই বৈঠক করবেন নিজেদের মধ্যে। জানা যাচ্ছে গাজিয়াবাদ এবং কমিশনের দফতর থেকে বাজেয়াপ্ত হওয়া হার্ডডিস্ক থেকে ইতিমধ্যেই ওএমআর সিটের যে নমুনা দেওয়া হয়েছে তা খতিয়ে দেখে রিপোর্ট দেবে সিবিআই।