শৈত্যপ্রবাহের সতর্কতা জারি উত্তর ভারতে, দিল্লিতে তাপমাত্রা নেমেছে ৫ ডিগ্রি সেলসিয়াসে

ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) বৃহস্পতিবার পর্যন্ত উত্তর রাজস্থানের কিছু অংশে তীব্র শৈত্যপ্রবাহ এবং হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি এবং পাঞ্জাবে শৈত্যপ্রবাহের পরিস্থিতির ওপর সতর্ক করেছে।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) আগামী দুই দিনের মধ্যে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তর রাজস্থান, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডের কিছু অংশে শৈত্যপ্রবাহের অবস্থার পূর্বাভাস দিয়েছে। সোমবার আইএমডি জানিয়েছে, সৌরাষ্ট্র এবং কচ্ছ অঞ্চলে আগামী ২৪ ঘণ্টার মধ্যে শৈত্যপ্রবাহ চলবে। উল্লেখ্য, শৈত্যপ্রবাহ তখনই ঘটে, যখন তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস বা তার কম, বা স্বাভাবিকের থেকে ৪.৫ ডিগ্রি নিচে নেমে যায়।

হাড় কাঁপানো ঠান্ডায় জবুথবু দিল্লি (Delhi)-সহ উত্তর ভারত (North India)। দিল্লিতে তাপমাত্রার (Temperature) পারদ ইতিমধ্যে নেমে গিয়েছে ৫ ডিগ্রিতে। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। এমনকি শৈত্যপ্রবাহের সতর্কতাও জারি আবহাওয়া দফতরের তরফে। কিন্তু বাংলায় বড়দিনেও দেখা মেলেনি শীতের (Winter)। একেবারেই উধাও শীত। কোথাও বসন্তের হওয়ার মতন হওয়া বইছ।

মঙ্গলবার, রাজধানী দিল্লিরর প্রধান আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র, সফদুরজং এবং পালাম, সকাল 5.30 টায় 7 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে।

রবিবার দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫.৩ ডিগ্রি সেলসিয়াস। যা গত কয়েক বছরের মধ্যে শীতলতম বড়দিন ছিল। পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান সহ হিমাচল প্রদেশ ও উত্তরপ্রদেশের অনেক অঞ্চলেই একই অবস্থা। আগামী ২৪ ঘণ্টায় দিল্লির তাপমাত্রা আরও নামবে বলে পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। সোমবার পর্যন্ত উত্তর রাজস্থান এবং আগামী অন্তত চারদিন পঞ্জাব, হরিয়ানা, দিল্লি এবং হিমাচল প্রদেশে শৈত্যপ্রবাহ চলবে বলে সতর্কবার্তা দিয়েছে মৌসম ভবন। এমনকি সোমবার তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

ঘন কুয়াশা পাঞ্জাব এবং হরিয়ানার অনেক অংশকে ঢেকে রেখেছে যেখানে মঙ্গলবার তীব্র ঠান্ডা আবহাওয়া অব্যাহত রয়েছে। আবহাওয়া দফতরের মতে, হরিয়ানার নার্নাউল এক ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে, যা স্বাভাবিকের চেয়ে চার ডিগ্রি কম। চণ্ডীগড় 6.9 ডিগ্রি সেলসিয়াসে কাঁপছে, রাজ্যের অন্যান্য জায়গায় হিসার, রোহতক, ভিওয়ানি এবং সিরসা যথাক্রমে 3.9, 6.6, 4.4 এবং 4 ডিগ্রি সেলসিয়াসে স্থির হয়েছে।

উত্তরাখণ্ড, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং পশ্চিম রাজস্থানের কিছু অংশেতীব্র সাইট প্রবাহ চলছে। আগামী 24 ঘন্টার মধ্যে খুব ঘন কুয়াশা অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে। মঙ্গলবার সকালে প্রকাশিত
IMD-এর মতে, দৃশ্যমানতা 0 থেকে 50 মিটার, 51 এবং 200 মিটার ‘ঘন’, 201 এবং 500 ‘মধ্যম’ এবং 501 এবং 1,000 ‘অগভীর’ হলে ‘খুব ঘন’ কুয়াশা হয়।

দিল্লি সরকার শীতকালীন ছুটির জন্য ১ জানুয়ারি থেকে স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। এদিকে, উত্তর ও উত্তর-পশ্চিম ভারতে ঘন কুয়াশার জেরে বহু ট্রেন বাতিল করা হয়েছে। উত্তর রেলওয়ের তরফে জানানো হয়েছে, ঘন কুয়াশার জন্য দিল্লিগামী ১৪টি ট্রেন দেরিতে চলছে। বিমান চলাচলও ব্যাহত হয়েছে। এছাড়া দৃশ্যমানতার অভাবে জাতীয় সড়কেও যান চলাচলে ব্যাঘাত ঘটছে।

এদিকে, কুয়াশাচ্ছন্ন অবস্থার কারণে অনেক ট্রেন পরিষেবা প্রভাবিত হয়েছে, সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে।