বার্ড ফ্লু আতঙ্ক, পোলট্রি ফার্মগুলোয় নজরদারি বাড়ানো হয়েছে।

পশ্চিমবঙ্গের লাগোয়া লাগোয়া ঝাড়খণ্ডে বোকারোতে মুরগিদের মধ্যে ধরা পড়ল বার্ড ফ্লু।

ঝাড়খণ্ডের জেলা প্রশাসন জানিয়েছে, বেশ কিছু পোল্ট্রির মুরগির মধ্যে বার্ড ফ্লু’র জীবাণু ধরা পড়েছে। কয়েকশো মুরগি গত কয়েকদিনে মারা গিয়েছে এর জেরে। যে ফার্মে এই সংক্রমণ দেখা দিয়েছে, সেই ফার্মের বাকি মুরগিগুলিকেও মেরে ফেলা হয়েছে।

ঝাড়খণ্ড সরকার বোকারো জেলার একটি সরকারি পোল্ট্রিতে বার্ড ফ্লুর ঘটনা নিশ্চিত করেছে। ঝাড়খণ্ডের স্বাস্থ্য দফতরের অতিরিক্ত মুখ্যসচিব অরুণকুমার শোধ জানান, বোকারোতে মুরগির ডিম, মাংস বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। পোল্ট্রির ডিম, মাংস রপ্তানিও বন্ধ রাখতে বলা হয়েছে।

ঝাড়খণ্ডের পশুপালন পরিচালক চন্দন কুমার বলেছেন, ভোপালে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাই সিকিউরিটি অ্যানিমাল ডিজিজেস-এ (NIHSAN) পাঠানো নমুনায় বার্ড ফ্লু নামে পরিচিত এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (H5N1) পাওয়া গিয়েছে।

বার্ড ফ্লু অত্যন্ত সংক্রামক ব্যাধি। মুহূর্তে ছড়িয়ে পড়ে। মানুষ এই রোগটিতে খুব দ্রুত আক্রান্ত হয়। জ্বর, ঠান্ডা লাগা, শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা দেয়।

‘গত এক সপ্তাহে বোকারো জেলার ওই সরকারি পোল্ট্রিতে প্রায় এক হাজারটি মুরগির প্রায় ৭০ থেকে ৮০ শতাংশ মারা গিয়েছে, যখন ভোপাল থেকে নিশ্চিত করে জানানো হয় যে এটা বার্ড ফ্লু, তখন পোল্ট্রিতে থাকা বাকি মুরগিগুলিকে গতকাল মারার নির্দেশ দেওয়া হয়েছে।’

বার্ড ফ্লু প্রভাবিত অঞ্চলের মানুষের নমুনাও নেওয়া শুরু হয়েছে। জেলা হাসপাতালকে সতর্ক করা হয়েছে। জনগণকে আপাতত হাঁস, মুরগি খেতে বারণ করা হয়েছে।

যেহেতু খুব দ্রুত ছড়ায় এই বার্ড ফ্লু তাই এখন বাংলার জন্য চিন্তার কারণ।