প্রাথমিক স্কুলে (Primary School) অঙ্ক ও ইংরাজি পড়াবেন সংশ্লিষ্ট থানা এলাকার সিভিক ভলান্টিয়াররা!, পড়াশুনোর মান আর কত নিচে নামবে এই বাংলাতে ?

নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) ইস্যুতে স্কুলগুলির কঙ্কালসার অবস্থা । শিক্ষকের অভাবে মাথায় উঠছে পড়াশোনা। এদিকে এই প্রেক্ষাপটে শিক্ষার দিক থেকে পিছিয়ে পড়া এলাকায় এবার প্রাথমিক স্কুলে (Primary School) নির্দিষ্ট সময়ের বাইরে অঙ্ক ও ইংরাজি পড়াবেন সংশ্লিষ্ট থানা এলাকার শিক্ষিত সিভিক কর্মীরা। সম্প্রতি বাঁকুড়া জেলা পুলিশের এমন উদ্যোগ নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

বিগত কিছুমাস ধরে আদালতের নির্দেশে একের পর এক চাকরি গিয়েছে শয়ে শয়ে ভুয়ো শিক্ষকদের। অন্যদিকে, সম্প্রতি গ্রুপ-সি এর দুর্নীতিতে চাকরি গেছে করণিকদেরও। বন্ধ হয়েছে স্কুলে আসা। সবমিলিয়ে এই চাকরি বাতিলে সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে স্কুলগুলি। জনবল সংকটে ধুকছে সেগুলি। একদিকে শুন্য হচ্ছে পদ, আর অন্যদিকে আদালতে একাধিক মামলা হওয়ার দরুণ আটকে রয়েছে নতুন নিয়োগ প্রক্রিয়া।

বাঁকুড়ার পুলিশ সুপার বৈভব তিওয়ারি বলেন, “স্কুলের পড়া শেষ হওয়ার পরে পড়ুয়াদের অঙ্ক ও ইংরেজির বিশেষ ক্লাস নেওয়া হবে। এর জন্য জেলাজুড়ে প্রায় ১৫০ জন সিভিক ভলান্টিয়ারকে বেছে নেওয়া হয়েছে। বাচ্চাদের কী ভাবে পড়াতে হবে, সিভিক ভলান্টিয়ারদের সেই প্রশিক্ষণ দেবে একটি বেসরকারি সংস্থা।”

জেলার ৪৬টি স্কুল-সহ মোট ৫৫টি কেন্দ্রকে বেছে নেওয়া হয়েছে ‘অঙ্কুর’ প্রকল্পের জন্য। প্রকল্পে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে জঙ্গলমহলকে।