ঈশ্বর’ রূপে পূজিতো বিচারপতি অভিজিত গঙ্গোপাধ্যায়ের নামে দমদম ক্যান্টনমেন্টের গোরাবাজার ক্লাবের পুজো মণ্ডপের মঞ্চের নামকরণ করা হলো

এবার পুজোর মঞ্চেও জায়গা করে নিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Gangopadhyay)।

দমদম গোরাবাজার সংঘমিত্রা ক্লাবের তরফ থেকে পুজো মণ্ডপের পাশাপাশি একটি মঞ্চ তৈরি করা হয়েছে, যার নামকরণ হয়েছে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নামে।

বর্তমানে জনমানসে ‘ঈশ্বর’ রূপে দেখা হচ্ছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে। পুজোর আগে বেশ কয়েকটি পরিবারের মুখে হাসি ফুটিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। নিয়োগ দুর্নীতি কাণ্ড নিয়ে এখন তোলপাড় রাজ্য রাজনীতি। এসএসসি থেকে প্রাথমিক টেট, একের পর এক দুর্নীতি কাণ্ডে মামলা দায়ের করা হয়ে চলেছে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। সাম্প্রতিক সময়ে এই সকল মামলায় ঐতিহাসিক রায় এবং পদক্ষেপের মাধ্যমে প্রতিটি বঙ্গবাসীর মনে গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Ganguly)। অনেক চাকরিপ্রার্থীদের কাছেই তিনি ‘ঈশ্বর’ আর এবার অভিজিৎবাবুর নামে তৈরি করা হলো দুর্গাপুজোর মঞ্চ।

দমদম ক্যান্টনমেন্টের গোরাবাজার সঙ্ঘমিত্রা ক্লাবের পক্ষ থেকে তাঁদের পুজো মণ্ডপের পাশের মঞ্চের নামকরণ করা হয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Gangopadhyay) নামে। এই ঘটনা স্বাভাবিকভাবেই নজর কেড়েছে সকলের। উদ্যোক্তাদের পক্ষ থেকে জানান হয়েছে, “শিক্ষা হচ্ছে জাতির ভীত, সেটাই নষ্ট করে দিতে চাইছিল বর্তমান প্রশাসন। সেই ক্ষেত্রে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় যে সাহসিকতার পরিচয় দিয়েছেন, তা অপ্রতিরোধ্য। তাই আমরা এই মঞ্চের নামকরণ করেছি, তাঁর নামে।” এই পুজো উদ্বোধন করেন আরেক কৃতি মানুষ, পূর্ব বর্ধমানের মাস্টারমশাই পদ্মশ্রী সুজিত চট্টোপাধ্যায়, যিনি বছরে দুই টাকার বিনিময়ে বছরের পর বছর ধরে ছাত্র পড়িয়ে আসছেন।

কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, “শিক্ষা হলো জাতির ভিত্তি। বর্তমানে তা ক্রমশ নষ্ট করে চলেছে প্রশাসন। সেখানে বিচারপতি গঙ্গোপাধ্যায় যেভাবে সাহসিকতার পরিচয় দেখিয়ে একের পর এক গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়ে চলেছেন, তা এক কথায় অনবদ্য সেই কারণেই আমাদের পক্ষ থেকে তাঁকে সম্মান জানিয়ে মঞ্চের নামকরণ করা হয়েছে।”

দমদম ক্যান্টনমেন্টের গোরাবাজার সঙ্ঘমিত্রা ক্লাবের পক্ষ থেকে তাঁদের পুজো মণ্ডপের পাশের মঞ্চের নামকরণ করা হয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Gangopadhyay) নামে। এই ঘটনা স্বাভাবিকভাবেই নজর কেড়েছে সকলের। উদ্যোক্তাদের পক্ষ থেকে জানান হয়েছে, “শিক্ষা হচ্ছে জাতির ভীত, সেটাই নষ্ট করে দিতে চাইছিল বর্তমান প্রশাসন। সেই ক্ষেত্রে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় যে সাহসিকতার পরিচয় দিয়েছেন, তা অপ্রতিরোধ্য। তাই আমরা এই মঞ্চের নামকরণ করেছি, তাঁর নামে।”

উল্লেখ্য, সংঘমিত্রা ক্লাবের পুজো উদ্বোধন করেন ‘পদ্মশ্রী’ শিক্ষক সুজিত চট্টোপাধ্যায়, যিনি দু টাকার পরিবর্তে ছাত্রছাত্রীদের পড়ানোর জন্য বিখ্যাত। পুজো উদ্বোধনে এসে সুজিত চট্টোপাধ্যায় দুর্নীতি প্রসঙ্গে বলেন, “আমাদের সমাজের মেরুদন্ড হলো শিক্ষা। সেটাকে যদি কেউ ভেঙে দেওয়ার চেষ্টা করে, তবে তা অত্যন্ত দুঃখের। শিক্ষা নিয়ে যাতে পরবর্তী সময়ে আর কোন দুর্নীতি না হয়, কেউ কোনো রকম ব্যবসা করতে না পারে, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের কাছে সেই বিষয়ে আমি আমার অনুরোধ জানাচ্ছি।”