মমতা-অভিষেকের সভা শেষ হতেই তৃণমূলে ভাঙন মেঘালয়ে

মেঘালয়ে মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায় বুধবার থেকে নির্বাচনী প্রচার শুরু করার দিনই তৃণমূল ছাড়লেন আর এক বিধায়ক। বুধবার মেঘালয় বিধানসভার স্পিকার মেটবাহ লিংডোর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তৃণমূলের বিধায়ক । তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেছেন স্পিকার।

তবে শুধু শিতলাং পালেই নন, বুধবার বিধানসভায় গিয়ে পদত্যাগপত্র জমা দিয়েছেন আরও চার বিধায়ক। তাঁদের মধ্যে রয়েছেন রাজ্যের জনস্বাস্থ্য এবং কারিগরি মন্ত্রীও। রাজ্য মন্ত্রিসভার সদস্য রেনিংটন তোংখর, কংগ্রেসের বহিষ্কৃত বিধায়ক মায়রালবর্ন সইম ও পিটি সকমি এবং নির্দল বিধায়ক ল্যাম্বর মালগিয়াংয়ের পদত্যাগপত্র গ্রহণ করেছেন স্পিকার।

https://www.amazon.in/stores/page/B351A735-5A02-43CC-A3FA-77BB2325389F?ingress=3

উত্তরপূর্ব ভারতে বিজেপির সহযোগী দল ইউডিপি। ২০১৯ সালে নয়া নাগরিকত্ব আইন নিয়ে বিজেপির সঙ্গে মতভেদের জেরে তারা মেঘালয়ের শাসকজোট থেকে বের হয়ে আসে। কিন্তু ফের তারা বিজেপির সঙ্গে গাঁটছরা বেঁধেছে। এই বিধায়করাও ইউডিপির হাত ধরে বিজেপিকেই সমর্থন করতে চলেছে বলে মনে করা হচ্ছে। এর আগেও ডিসেম্বর মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরের মাঝেই মেঘালয়ের মৌসিনরামের বিধায়ক সাংপ্লিয়াং তৃণমূল থেকে পদত্যাগ করেছিলেন। ফের আরও এক বিধায়ক দল ছাড়ায় মেঘালয়ে অস্বস্তিতে ঘাসফুল শিবির।

বুধবারই মেঘালয়ে বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করেছে জাতীয় নির্বাচন কমিশন। আগামী ২৭ ফেব্রুয়ারি এক দফায় নির্বাচন হবে উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যটিতে। উত্তর-পূর্ব ভারতের রাজনীতিতে দলবদলের ঘটনা খুব অস্বাভাবিক না হলেও সাম্প্রতিক সময়ে দলের একাধিক বিধায়ক বিপক্ষ শিবিরে যোগ দেওয়ায় খানিক চিন্তিত মেঘালয় তৃণমূল। তৃণমূলের ১২ বিধায়কের মধ্যে আগেই দল ছেড়েছিলেন ৩ জন। বুধবার সংখ্যাটা ৪ হল।