মাঝ নদীতেও চুরি! কলকাতার বিলাসবহুল প্রমোদতরীতে ভয়াবহ ডাকাতি

মাঝ নদীতে বিলাসবহুল প্রমোদতরীতে চুরির অভিযোগ উঠল এবার। ভয়ঙ্কর অভিজ্ঞাতার সম্মুখীন হতে হলো প্রমোদতরীর যাত্রী দের। কিছু দুষ্কৃতী প্রমোদ তরীতে উঠে লুঠপাট চালায় বলে অভিযো। জলেও আমরা সুরক্ষিত নই! অনেকের অনেক জিনিস ছিনতাই হয়েছে। এই ধরনের ঘটনার মুখোমুখি হতে হবে তা স্বপ্নেও ভাবতে পারিনি, জানালাম এক যাত্রী।

রবিবার রাতের এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলার সাগরে। বিলাসবহুল ‘আরভি কালওয়া পান্ডওয়া’ নামের প্রমোদতরীটিতে কাকদ্বীপের ও কচুবেড়িয়ার মাঝামাঝি মুড়িগঙ্গা নদীতে অবস্থান করার সময় কিছু দুষ্কৃতী এই প্রমোদ তরীটিতে উঠে লুঠপাট চালায় বলে অভিযোগ।

ঘটনার সময় ওই প্রমোদতরীটিতে ১৮ জন মহিলা সহ ৪৩ জন পর্যটক ছিলেন বলে জানা গিয়েছে। তাঁরা কলকাতা থেকে ভাড়া করেছিলেন। অভিযোগ, প্রমোদ তরীটি কলকাতা ছেড়ে যখন সাগরের কাছে আছে সেই সময় যন্ত্রচালিত নৌকায় করে দুষ্কৃতীরা প্রমোদ তরীটিতে ওঠে। এদিকে ওই ক্রুজের ভেতরে ঘটনার সময় বাউল গানের অনুষ্ঠান চলছিল। পর্যটক সেই অনুষ্ঠান উপভোগ করছিলেন। সেই সময় লুটপাট চালায় দুষ্কৃতীরা। এই ঘটনায় সোনার গয়না, নগদ বেশ কিছু অর্থ ও গুরুত্বপূর্ণ নথিপত্র খোওয়া যায় পর্যটকদের।

কীভাবে নদীর মাঝখানে পর্যটকদের ক্রুজে এই ঘটনা ঘটল, তা নিয়ে প্রশ্ন উড়তে শুরু করেছে। ঘটনার পর সরাসরি বুকিংকারী এজেন্টদের দিকে আঙুল তুলেছেন যাত্রীরা। এই ঘটনা প্রসঙ্গে ওই ক্রুজের মধ্যে থাকা এক যাত্রী জ্ঞানপ্রকাশ বাগ জানিয়েছেন, যখন তাঁরা এই প্রমোদতরীটি বুক করেছিলেন সেই সময় নিরাপত্তার সমস্ত দায়িত্ব নিয়েছিল ওই সংস্থা। কিন্তু মাঝপথে এমন ঘটনা ঘটায় খুবই অসুবিধার মধ্যে পড়েছেন তারা। নিরাপত্তায় কেন খামতি রাখা হল? যাত্রীরা তুলেছেন সেই প্রশ্নও। এই ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে সেজন্য দুষ্কৃতীদের পাকড়াও করতে থানায় অভিযোগ জানিয়েছেন তাঁরা। এই ঘটনার পর যাত্রীরা আতঙ্কে রয়েছেন।

কীভাবে নদীর মাঝখানে এই ঘটনা ঘটল, তা নিয়ে প্রশ্ন উড়তে শুরু করেছে। ঘটনার পর সরাসরি ক্রুজ বুকিংকারী এজেন্টদের দিকে আঙুল তুলেছেন যাত্রীরা। এই ঘটনা প্রসঙ্গে ওই প্রমোদতরীতে থাকা এক যাত্রী জ্ঞানপ্রকাশ বাগ জানিয়েছেন, যখন তাঁরা এই প্রমোদতরীটি বুক করেছিলেন সেই সময় নিরাপত্তার সমস্ত দায়িত্ব নিয়েছিল ওই সংস্থা। তা সত্ত্বেও এই ঘটনা ঘটলো। প্রচন্ড আতঙ্কের মধ্যে রয়েছে যাত্রীরা। এখনো কেউ ধরা পারেনি।