বাংলায় নয়া আতঙ্কের নাম ডেঙ্গি, ১০ হাজার লোক আক্রান্ত

Dengue

বাংলায় নয়া আতঙ্কের নাম ডেঙ্গি। স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, বর্তমানে বাংলা জুড়ে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১০ হাজার।

সূত্রের খবর, রাজ্যে এখনও পর্যন্ত ডেঙ্গি আক্রান্ত হয়ে ১২ জনের মৃত্যু হয়েছে। সবচেয়ে বেশি সংক্রমণ ছড়িয়েছে,কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ এবং দার্জিলিংয়ে। শুধুমাত্র রবিবারই রাজ্য জুড়ে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৫৪৮ জন। তাঁদের মধ্যে ২৮৮ জন ভর্তি হয়েছেন সরকারি হাসপাতালে।

স্বাস্থ্য দফতরের তথ্য বলছে, পরিসংখ্যান বলছে, গত তিন সপ্তাহে রাজ্যে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৫,৩০৯ জন। গত বৃহস্পতিবার থেকে এই আবহে পুজোর সময় যাতে ডেঙ্গু জ্বরে কলকাতাকে কাঁপতে না হয়, তার জন্য তড়িঘড়ি পদক্ষেপ করতে চায় পুরসভা। প্রতিদিন গড়ে ৪০০ জনের বেশি আক্রান্ত হচ্ছেন ডেঙ্গিতে।

কলকাতার সব জাগাটাই নোংরা। কোনো পুরসভাই সাফাই কাজ ঠিক মতন করে না। নানা জাগায় বেআইনি ভাবে গড়ে ওঠা খাবারের স্টল থেকে যেখানে সেখানে ফেলা হচ্ছে খাবার। সেগুলো দিনের পর দিন পরে থাকে। নর্দমা পরিষ্কার করা হয় না। এগোলো মশার আতুর ঘর।

ডেঙ্গু নিয়ে আজকের পৌরসভার বৈঠকে মেয়র ফিরহাদ হাকিম, হেলথ সেক্রেটারি নারায়ণস্বরূপ নিগম, পৌরসভার স্বাস্থ্য উপদেষ্টা ডঃ শান্তনু সেন। তৃণমূলের সাংসদ শান্তনুর বক্তব্য, ‘পৌরসভা ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ করে চলেছে। এখনও পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।
আর কত লোকের ডেঙ্গুতে মৃত্যু হলে ও আক্রান্ত হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে না সেটা উনি অবশ্য বলেন নি।