পুলিশের ঔদ্ধত্য কিছুতেই বরদাস্ত করবে না আদালত।! প্রবল ক্ষুব্ধ বিচারপতি মান্থা, কড়া পদক্ষেপের হুঁশিয়ারি

আদালত নির্দেশ দেওয়ার পরেও বহু ক্ষেত্রেই সেই নির্দেশ অগ্রাহ্য করা হয় থানার তরফে। এবং এই প্রবণতা ক্রমবর্ধমান। তা জানার পরেই অত্যন্ত ক্ষুব্ধ হয়েছেন বিচারপতি রাজাশেখর মান্থা। বুধবার তিনি প্রশ্ন তোলেন, ‘পুলিশের কোনও পরোয়া নেই নিম্ন আদালতের নির্দেশ মানার। কী হচ্ছে এটা? ছেলে খেলা হচ্ছে? প্রতি তিনটে মামলায় একটা পুলিশের নির্দেশ না মানার অভিযোগ। দিনের পর দিন এই ভাবে চলবে?’ এমন ধরনের ঘটনা বিচার দেওয়ার পথে অন্তরায় বলে সাফ জানিয়ে দিয়েছেন তিনি।

আদালত নির্দেশ দেওয়া সত্ত্বেও, সেই নির্দেশ মানছেন না পুলিশকর্মীরা। প্রতিদিন বিভিন্ন জেলা থেকে একই অভিযোগ আসছে। এমন ঘটনায় এবার পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিলেন হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা (Rajasekhar Mantha)।

সম্প্রতি ক্যানিং থানার বিরুদ্ধে এই অভিযোগ জমা পড়ায় বারুইপুরের এসপিকে আইসির বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিলেন বিচারপতি।

মঙ্গলবার এই বিষয়ে লিখিতভাবে তাঁর পর্যবেক্ষণ জানিয়েছেন বিচারপতি। এমনটা চলতে থাকলে পুলিশের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে হাইকোর্ট বাধ্য হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। রাজাশেখর মান্থা সাফ জানিয়েছেন, পুলিশের এমন ঔদ্ধত্য কিছুতেই বরদাস্ত করবে না আদালত।

রাজ্য পুলিশের ডিজিকে বিচারপতি মান্থার নির্দেশ দিয়েছেন , নির্দেশিকা জারি করে প্রতিটি জেলার এসপিদের সতর্ক করতে হবে। কোনও থানা যদি কোর্টের নির্দেশ অগ্রাহ্য করে, তাহলে সেই অফিসারের বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপ করতে হবে বলে নির্দেশ দিয়েছেন তিনি।