নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার SSC-র প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য

Subiresh Bhattacharya Arrest

SSC নিয়োগ দুর্নীতি মামলায় ফের গ্রেফতারি। এবার CBI-এর জালে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য তিনি SSC-র প্রাক্তন চেয়ারম্যান। এই নিয়ে নিয়োগ দুর্নীতিকাণ্ডে গ্রেফতারের সংখ্যা বেড়ে দাঁড়াল ছয়। এই প্রথম কোনও উপচার্যকে গ্রেফতার করল CBI.

চার বছর এসএসসির চেয়ারম্যান পদে ছিলেন সুবীরেশ ভট্টাচার্য। বাগ কমিটির রিপোর্টেও নাম ছিল তাঁর। যদিও তিনি নিজে দাবি করেছিলেন তাঁর আমলে এসএসসিতে নিয়োগ সংক্রান্ত কোনও দুর্নীতি হয়নি। সোমবারই বাঁশদ্রোণীর ফ্ল্যাট থেকেই গ্রেফতার করা হল সুবীরেশকে। তার আগে বেশ কয়েক ঘণ্টা ধরে ওই ফ্ল্যাটে তল্লাশি চালায় সিবিআই। দফায় দফায় জিজ্ঞাসাবাদও করা হয় সুবীরেশকে। বর্তমানে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ।

সিবিআই আগেই রেইড চালিয়েছিল উত্তরবঙ্গে তাঁর অফিস ও কলকাতার বাড়িতে।

এই নিয়ে নিয়োগ দুর্নীতিকাণ্ডে গ্রেফতারের সংখ্যা বেড়ে দাঁড়াল ছয়। এই প্রথম কোনও উপচার্যকে গ্রেফতার করল সিবিআই। নবম ও দশম শ্রেণীর শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

সোমবার নিজাম প্যালেসে সুবীরেশ ভট্টাচার্যকে তলব করা হয়েছিল জিজ্ঞাসাবাদের জন্য। তদন্তে অসহযোগিতার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। একাধিক প্রশ্নের জবাব এড়িয়ে যান তিনি। নথি দেখিয়ে জিজ্ঞাসাবাদের পরও নিজের অবস্থানে অনড় ছিলেন সুবিরেশ বলে দাবি সিবিআইয়ের। দীর্ঘ জিজ্ঞাসাবাদের পর তাঁকে গ্রেফতার করা হয়।

২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি সুবীরেশ ভট্টাচার্য এসএসসি-র চেয়ারম্যান পদের দায়িত্ব সামলেছেন। সিবিআই সূত্রের খবর, শিক্ষক নিয়োগ দুর্নীতিতে নাম জড়িয়েছে সুবীরেশ ভট্টাচার্যর। হাইকোর্টের ডিভিশন বেঞ্চের কাছে প্রাক্তন বিচারপতি আর কে বাগের কমিটির দেওয়া রিপোর্টে জানানো হয়, ৩৮১টি ভুয়ো নিয়োগ হয়েছে। তার মধ্যে ২২২ জন পরীক্ষাই দেননি বলে অভিযোগ। বাগ কমিটির সেই রিপোর্টে উল্লেখ ছিল সুবীরেশের নাম।