ইলা মজুমদার, বাংলার প্রথম মহিলা মেকানিক্যাল ইঞ্জিনিয়ার

ভারতের প্রথম মহিলা মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ইলা মজুমদার ১৯৩০ সালের ২৪শে জুলাই পূর্ব বাংলার ফরিদপুর জেলার মাদারীপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

ছয় বোন ও দুই ভাইয়ের পরিবারে জন্ম, ইলা মজুমদারের বাবা যতীন্দ্র কুমার মজুমদার এমএসসিতে ফার্স্ট ক্লাস, ডেপুটি ম্যাজিস্ট্রেট (বেঙ্গল সিভিল সার্ভিস) ছিলেন অবিভক্ত বাংলার। তার মা একজন গৃহবধূ ছিলেন।

যখন সে ১২ বছর বয়সে সাইকেল চালাতে শুরু করে এবং ১৬ বছর বয়সে কিভাবে জিপ চালাতে হয়, তখন তার বন্ধু এবং আত্মীয়দের মধ্যে অনেক ভ্রু উঠেছিল। অথচ সে যখন ইঞ্জিনিয়ার হতে চেয়েছিল, আর তার আদরের বাবা অনুমোদন করে দিয়েছিল, তখন মানুষের হজম করা বড্ড বেশি হয়ে গিয়েছিল!

“আমি সবসময় চ্যালেঞ্জ পছন্দ করি এবং লোকে যা বলে মেয়েরা পারে না তা করতে পছন্দ করি” সে গর্বের সাথে বলেছিলেন ।

সাম্প্রদায়িক উত্তেজনার কারণে তার পরিবার পশ্চিমবঙ্গে চলে আসে। ১৯৪৪ সালে তিনি খুলনায় নবম শ্রেণিতে পড়াশোনা করছিলেন। পরিবারটি ১৯৪45 সালে কলকাতায় পাড়ি জমান এবং তিনি স্কুল ক্যালেন্ডারের বছরের ১ বছরের হারান। তিনি কোনও স্কুলে ভর্তি হতে পারেননি এবং ম্যাট্রিক পাস করতে হয়েছিল, গোপনে; সঠিক বয়স থেকে দুই বছর এগিয়ে ahead তিনি স্কুলে সর্বদা ভাল ছাত্র ছিলেন তবে তিনি কেবল দ্বিতীয় বিভাগের নম্বর পেয়েছিলেন। প্রাথমিক হতাশাকে বাদ দিয়ে তিনি কলকাতার আসুতোষ কলেজে আইএসসির জন্য ভর্তি হন। “আমি তখন প্রথম বিভাগ পেয়েছি।”

1947 সালে, ভারতের স্বাধীনতার পর প্রথমবারের মতো সরকার ঘোষণা করেছিল যে সমস্ত অধ্যয়নের সমস্ত ক্ষেত্র মেয়ে এবং ছেলে উভয়ের জন্য উন্মুক্ত করা হবে। কারণ বিই কলেজের ছাত্রী শিক্ষার্থীদের জন্য কোনও অবকাঠামো নেই, তার পরের দিনেই তার একটি বিশেষ সাক্ষাত্কার ছিল। এবং তিনি নির্বাচিত হয়েছিলেন বিই কলেজের পাশাপাশি কলকাতা মেডিকেল কলেজেও। তৎকালীন শিক্ষামন্ত্রী নিকুঞ্জ বেহারি মাইটি শিবপুরের বেঙ্গল ইঞ্জিনিয়ারিং কলেজের দরজা মহিলাদের জন্য উন্মুক্ত করেছিলেন। দুই মেয়ে প্রবেশিকা পরীক্ষায় অংশ নিয়েছিল তবে একটি মেয়ে অজানা গুহ দ্বিতীয় বর্ষে বাদ পড়েছিল।

ক্যাম্পাসের সামাজিক জীবনে, তিনি 800+ ছেলেদের মধ্যে একাকী ছাত্রী ছিলেন। তিনি এখন স্বীকার করেছেন যে ভারতীয় এবং ইউরোপীয় উভয়ই ছেলে তার সাথে মানসিকভাবে যুক্ত থাকতে চেয়েছিলেন এবং তাকে এই কঠিন পরিস্থিতিগুলি কাটিয়ে উঠতে হয়েছিল। তিনি সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের এইচওডি প্রফেসর পুলিন বেহারি ঘোষকে বিশেষভাবে স্বীকৃতি দিয়েছেন, তিনি তাঁর স্থানীয় অভিভাবকের মতো ছিলেন। অন্য মেয়ে ‘অজন্ত গুহ’ সবসময় একটি ট্রাউজার এবং শার্ট পরে থাকত এবং ইলা মজুমদার অনেক কৌতূহলী চোখের সামনে শাড়ি পরতেন। বিকেলে তাদের আঁকার ক্লাস ছিল। সেই দিনগুলিতে, এমনকি মেয়েদেরও ড্রয়িং বোর্ড এবং টি-স্কোয়ার বহন করতে হয়েছিল এবং তারা লক্ষ করতে পারত, কয়েকশো ছেলে বাইরে থেকে তাদের ক্লাস রুমে উঁকি মারছিল।

শেষ পর্যন্ত তিনি 1951 সালে একটি উদাহরণ স্থাপন করে স্নাতক হন। তিনি ভারতের প্রথম মহিলা মেকানিকাল ইঞ্জিনিয়ার হয়েছেন। এরপরে ইলা মজুমদার গ্লাসগো ভিত্তিক সংস্থা বার এবং স্ট্রাউড থেকে স্নাতকোত্তর প্রশিক্ষণ নেন। “ভারতে প্রিন্সিপাল আমার কাছ থেকে শিক্ষানবিশকাজ করতে শুনেনি। তিনি অনুভব করেছিলেন আমি ছেলেদের পূর্ণ একটি ওয়ার্কশপে খুব অস্বস্তি বোধ করব। আমার বাবা আর্থিক চাপটি কাঁধে রাখতে সক্ষম হবেন কিনা তা নিয়ে আমি প্রথম দিকে চিন্তিত ছিলাম। তবে তিনি রাজি হয়েছিলেন, ”তিনি বলেছিলেন। সুতরাং তিনি বিদেশে যাওয়ার প্রথম ইঞ্জিনিয়ারিং মহিলা শিক্ষানবিশ হয়েছিলেন, তিনি সেট করতে পারেন এমন আরও একটি মাইলফলক।

প্রশিক্ষণ শেষে ভারতে ফিরে তিনি ডেরার দুনের অর্ডানস ফ্যাক্টরিতে চাকরি নিয়ে আরও একটি উদাহরণ স্থাপন করতে পারেন, যেখানে তিনি কর্মী কোয়ার্টারে একা থাকতেন। “আমার বাবা-মা এতটা চিন্তিত হয়েছিলেন যে তারা আমাকে একজন চাকরকে সাথে নিতে বাধ্য করেছিল।” প্রক্রিয়াটিতে, তিনি আরও একটি মাইলফলক স্থাপন করতে পারেন, ভারী ইঞ্জিনিয়ারিং প্রোডাকশন ফ্লোরে কাজ করা প্রথম মহিলা ইঞ্জিনিয়ার।

ছয় মাসের পরে, ১৯৫৫ সালে তিনি দিল্লি পলিটেকনিকে একটি প্রভাষকের পদ গ্রহণ করেছিলেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনে দিল্লিতে এই সময়ে এটি ছিল একমাত্র সরকারী প্রকৌশল কলেজ। পরে কলকাতার ইনস্টিটিউট অফ জুট টেকনোলজি তে লেকচারার ছিলেন তিনি। কলকাতার মহিলা পলিটেকনিক গড়ে ওঠে তাঁদের কয়েকজনের উদ্যোগে। এবং ইলা ছিলেন প্রথম প্রিন্সিপাল।

লিঙ্গ পক্ষপাত সম্পর্কে তিনি বলেন, “অবশ্যই আমি আমার পেশাগত জীবনে সমস্ত সময় লিঙ্গ পক্ষপাতের মুখোমুখি হয়েছি। আমি মনে করি সমাজের মানসিকতা পরিবর্তন করতে এটি অনেক দিন সময় নিতে পারে, এবং এটি সহ্য করার কোনও উপায় নেই। তবে বাছাই / পদোন্নতির ক্ষেত্রে যখন ব্যাঘাত ঘটে তখন কর্তৃপক্ষ কীভাবে কোনও মহিলাকে তার যথাযথ স্থান না দেওয়ার ক্ষুব্ধ অজুহাত খুঁজে পায় কারণ তারা মনে করেন যে তিনি পুরুষদের উপরে কর্তৃত্ব করবেন না। এটি একটি সহ্য করতে হয়েছিল “

ইলা মজুমদার (ঘোষ)’ 90 বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন।

● শিবপুর বি ই কলেজের ( বর্তমানে IIEST) প্রথম ছাত্রী।
● ভারতের প্রথম মহিলা মেকানিক্যাল ইঞ্জিনিয়ার।
● বাংলার প্রথম মহিলা ইঞ্জিনিয়ার।
● শিক্ষানবিসির জন্য গ্লাসগো যাওয়া ভারতের প্রথম মহিলা।
● ভারতের প্রথম মহিলা যিনি দেরাদুনের Ordnance factory ভারী যন্ত্রাংশ তৈরীর কারখানায় কাজ করেছেন।
● কলকাতার প্রথম (ভারতের দ্বিতীয়) মহিলা পলিটেকনিক কলেজের প্রতিষ্ঠাতা।
● বাংলাদেশের ঢাকা শহরে প্রথম মহিলা পলিটেকনিক কলেজের স্থাপনা এঁনার তত্ত্বাবধানে।