‘ ‘হিন্দু’ শব্দটাই তো এই সেদিনকার। ‘হিন্দু’ আবার কোত্থেকে এল? মমতা-ঘনিষ্ঠ নৃসিংহপ্রসাদ ভাদুড়ি

একটি বৈদ্যুতিন চ্যানেলকে বলেন তৃণমূলপন্থী প্রাক্তন অধ্যাপক নৃসিংহপ্রসাদ ভাদুড়ি যে, হিন্দু আর সনাতন ধর্ম আলাদা। শুধু তাই নয়, তিনি শ্রীরামের অস্তিত্বে বিশ্বাস করেন কিন্তু রামজন্মভূমিতে তাঁর আস্থা নেই। নৃসিংহপ্রসাদ ভাদুড়ির কথায়, ‘এই পৃথিবীতে একদা রামচন্দ্র নামের ব্যক্তির অস্তিত্ব ছিল হয়তো। কিন্তু অযোধ্যার কোন প্রান্তে রামচন্দ্র জন্মগ্রহণ করেছেন, তা কেউ বলে যায়নি’।

নৃসিংহপ্রসাদ ভাদুড়ি বলেন, ‘ ‘হিন্দু’ শব্দটাই তো এই সেদিনকার। ‘হিন্দু’ আবার কোত্থেকে এল? মহাভারত, রামায়ণ, পুরাণ- একটা কোনও জায়গায় আপনি ‘হিন্দু’ শব্দটা দেখাতে পারবেন না। নো হোয়্যার। ‘হিন্দু’ শব্দটা যদি এত বড় ব্যাপারই হত তাহলে রামায়ণ, মহাভারত বা পুরাণ- কোথাও তো অন্তত একবার এই শব্দটা পেতাম। তাহলে কীসের সনাতন? হিন্দুটা কি সনাতন? আজ্ঞে না, মোটেই না’।

অযোধ্যায় রাম জন্মভূমিতে মন্দির তৈরি হচ্ছে। সেই প্রসঙ্গে নৃসিংহপ্রসাদ বলেন, ‘রাম জন্মভূমির কোনও মানে নেই। তিনি অযোধ্যায় জন্মে ছিলেন এই পর্যন্ত বিশ্বাস করতে পারি, কারণ রেকর্ড আছে। কিন্তু অযোধ্যার ঠিক কোন জায়গায় তিনি জন্মেছিলেন, তার কোনও নির্দেশ নেই। আমার কাছে এটা প্রাসঙ্গিক মনে হয় না’।

নৃসিংহপ্রসাদ ভাদুড়ি মমতা-ঘনিষ্ঠ বলেই পরিচিত। তৃণমূলের সভা-সমিতিতেও তাঁকে হামেসাই দেখা যায়।