মা সারদার ১৬৯ তম জন্মতিথি উপলক্ষ্যে ভক্ত সমাগম জয়রামবাটি মায়ের মন্দিরে। ভিড় বেলুড় মঠেও।

শ্রীশ্রী সারদামায়ের জন্মতিথি উপলক্ষে এদিন সকাল থেকে জয়রামবাটিতে উৎসবের মেজাজ। জেলা ও রাজ্যের গণ্ডি ছাড়িয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য পুণ্যার্থী হাজির হয়েছেন মাতৃ মন্দিরে। ফুল, মালা আর আলপনা দিয়ে সাজানো হয়েছে ‘মায়ের বাড়ি’। সব মিলিয়ে ভক্তি, শ্রদ্ধা আর উৎসবের মেজাজে এদিনের এই বিশেষ দিনটি শুরু হয়েছে এখানে।

আজ সকাল থেকে জগজ্জননী শ্রী শ্রী সারদা মায়ের ১৭০ তম জন্মতিথি উৎসব পালিত হচ্ছে বাঁকুড়ার জয়রামবাটি ‘মাতৃ মন্দিরে’। এদিন ভোর থেকে মাতৃ মন্দিরে মঙ্গলারতির মধ্য দিয়ে বিশেষ এই দিনটি পালন শুরু হয়েছে। পরে ঠাকুর শ্রী শ্রী রামকৃষ্ণ দেব, শ্রী শ্রী মা ও স্বামীজির প্রতিকৃতি নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা হয়। একই সঙ্গে সারা দিন ব্যাপি রয়েছে নানান অনুষ্ঠান।

১৮৫৩ সালের ২২ ডিসেম্বর (বাংলা ১২৬০ সালের ৮ পৌষ) বৃহস্পতিবার পৌষ মাসের কৃষ্ণা সপ্তমী তিথিতে বাঁকুড়ার প্রত্যন্ত গ্রাম জয়রামবাটীর এক দরিদ্র ব্রাহ্মণ ধর্মপরায়ণ পরিবারে সারদা দেবীর জন্ম। তাঁর বাবা রামচন্দ্র মুখোপাধ্যায় ও মা শ্যামাসুন্দরী দেবী। তাঁদের পরিবার বংশানুক্রমে ভগবান শ্রীরামচন্দ্রের উপাসক ছিলেন। সারদা দেবী ছিলেন তাঁদের প্রথম সন্তান। পরে পার্শ্ববর্ত্তী হুগলির কামারপুকুর গ্রামের গদাধরের (শ্রীরামকৃষ্ণ) সঙ্গে তাঁর বিয়ে হয়।

অন্যান্য দিনের মতো এদিনও দর্শনার্থীরা মাতৃ মন্দিরে প্রবেশাধিকারের সুযোগ পাবেন, পাবেন শ্রী শ্রী সারদাকে মাকে শ্রদ্ধা নিবেদনের সুযোগ। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পুণ্যার্থীরা বিশেষ পুজাপাঠে যেমন অংশ নিচ্ছেন তেমনি মায়ের বাড়ি, মাতৃ মন্দির ঘুরে দেখছেন। ভক্তি ভরে শ্রদ্ধা জানাচ্ছেন শ্রী শ্রী মাকে।