বিকাশ ভবনের ছ’তলার একটি ঘরে ভুয়ো চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ হয়েছিল পার্থ চট্টোপাধ্যায়ের নির্দেশে এবং তার সমস্ত বন্দোবস্ত করেছিলেন মণীশবাবু।


SSC-তে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় এবার শিক্ষা দফতরের প্রাক্তন প্রধান সচিব মণীশ জৈনকে (Manish Jain) তলব করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই (CBI)। আগামিকাল বৃহস্পতিবারই তাকে নিজাম প্যালেসে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে।

বঙ্গের শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশে তদন্ত করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। একাধিক তথ্য অভিযোগের ভিত্তিতে নিয়োগ দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদ করতেই এবার তলব করা হল শিক্ষা দফতরের প্রধান সচিব মণীশ জৈনকে।

আগেও মণীশ জৈনকে তলব করেছিল সিবিআই। এবার আবার নতুন করে তলব করা হল। কারণ পার্থ চট্টোপাধ্যায় যে তথ্য তুলে দিয়েছে সিবিআইয়ের হাতে। তার প্রেক্ষিতেই এই তলব বলে মনে করা হচ্ছে। এমনকী কয়েকদিন আগে আদালতে যাওয়ার পথে প্রাক্তন শিক্ষা মন্ত্রী বলেছিলেন, এসএসসি একটি স্বশাসিত সংস্থা। তাই নিয়োগের ক্ষেত্রে মন্ত্রীর হাত থাকে না। কারণ মন্ত্রী নিয়োগকর্তা নন। তাঁকে যাবতীয় ফাইলে সই করতে বলতেন মণীশ জৈন। কাদের নির্দেশ ফাইলে সই করতে বলতেন মণীশ জৈন? উঠছে প্রশ্ন।

আর তার উত্তর জানতে চাইছে সিবিআই বলে সূত্রের খবর। এসএসসি নিয়োগের উপদেষ্টা কমিটির কাজের উপর নিয়ন্ত্রণ ছিল কার? এই প্রশ্নেরও উত্তর জানতে চায় সিবিআই।