মানিক ঘনিষ্ঠের টিচার্স ট্রেনিং সেন্টারের নিয়োগ দুর্নীতিতে যোগ থাকায়, তালা ভেঙে ঢুকে তল্লাশি করছেন ED অফিসাররা তথ্যের খোঁজে

নিয়োগ দুর্নীতি মামলা এবার ইডি-র নজরে মানিক ভট্টাচার্যের (Manik Bhattacharya) ঘনিষ্ঠের টিচার্স ট্রেনিং সেন্টার। শনিবার সকালে মহিষবাথানের ওই ট্রেনিং সেন্টার ‘মিনার্ভা এডুকেশনাল অ্যান্ড ওয়েলফেয়ার সোসাইটি’র অফিসে হানা দেন ইডির আধিকারিকরা। শিক্ষক নিয়োগে দুর্নীতির সঙ্গে এই ট্রেনিং সেন্টারের যোগ থাকতে পারে বলে মনে করছে ইডি।

প্রাথমিকে নিয়োগের ক্ষেত্রে দুর্নীতিতে মানিক ভট্টাচার্যই ‘মাস্টারমাইন্ড’, এমনই দাবি ইডির। ইতিমধ্যেই তদন্তে নেমে মানিক ভট্টাচার্যের বিপুল সম্পত্তির হদিশ মিলেছে। দুর্নীতির টাকায় ফুলে ফেঁপে উঠেছেন মানিকের বহু আত্মীয়, এমনই দাবি করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। শনিবার সকালে উত্তর ২৪ পরগনার মহিষবাথানে মানিক ভট্টাচার্যের এক ঘনিষ্ঠের টিচার্স ট্রেনিং সেন্টারে হানা দেয় ইডি। তবে সেন্টারটিতে বাইরে থেকে তালা দেওযা ছিল। তালা ভেঙে ভিতরে ঢোকেন তদন্তকারীরা। ভিতরে ঢুকে বেশ কিছু ফাইল, নথি খতিয়ে দেখেন তদন্তকারীরা।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের কর্তাদের দাবি, মহিষবাথানের এই টিচার্স ট্রেনিং সেন্টারের সঙ্গে প্রাথমিকে নিয়োগে দুর্নীতির ঘনিষ্ঠ যোগ রয়েছে। মানিক ভট্টাচার্যের এক ঘনিষ্ঠ ব্যক্তির নামে মহিষবাথানের এই টিচার্স ট্রেনিং সেন্টারের জায়গা ভাড়া নেওয়া রয়েছে বলে দাবি ইডির। এদিন বাড়িমালিককে বসিয়ে রেখে সেন্টারের ভিতরে তল্লাশি চালিয়েছেন ইডির আধিকারিক ও কর্মীরা। জানা গিয়েছে, গত কয়েক মাস ধরে নাকি ওই সেন্টারটির ভাড়া বাকি ছিল। এই প্রশিক্ষণ কেন্দ্রে টাকার বিনিময়ে ছাত্রছাত্রীদের ভর্তি করা হতো। পরে এখান থেকেই মোটা টাকার বিনিময়ে অনেককে প্রাথমিকে চাকরিতে নিয়োগ করা হত বলেও সূত্র মারফত জানা গিয়েছে।