“বার কাউন্সিলের চেয়ারম্যান ও তৃণমূল নেতা অশোক দেবের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা করা হোক”; বিকাশরঞ্জন ভট্টাচার্য

রবিবার সন্ধেবেলা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির অপসারণ চেয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি (CJI) এনভি রামান্নাকে চিঠি পাঠিয়েছেন রাজ্য়ের বার কাউন্সিলের চেয়ারম্যান আইনজীবী এবং তৃণমূল নেতা অশোক দেব। তাতে তাঁর বক্তব্য, একাধিক প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের নিরপেক্ষতা নিয়ে সংশয় তৈরি হয়েছে। তাই তাঁকে অপসারণের দাবি জানাচ্ছে বার কাউন্সিল। এ প্রসঙ্গে নারদ মামলার উল্লেখ করেছেন তিনি।

https://www.bengaldaily.com/advertisement/ঠিক এর পরই রাজ্যের বার কাউন্সিলের এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করেছেন বর্ষীয়ান আইনজীবী তথা সিপিএম নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্য। তাঁর মতে, যেহেতু রাজ্যের বার কাউন্সিল গোটা রাজ্যের আইনজীবীদের প্রতিনিধিত্ব করে, তাই, তিনি যে দলের হয়ে কথা বলছেন সেটা অনৈতিক। তার আরও দায়িত্বশীল হয়ে কাজ করা উচিত।

কারণ, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে এ ধরনের কোনও চিঠি লেখার এক্তিয়ার নেই বার কাউন্সিলের চেয়ারম্যানের, তা তাঁর জানা উচিত বলে মনে করেন বিকাশরঞ্জনবাবু। আর এসব জানিয়েই CJI’এর কাছে তাঁর অনুরোধ, আইনজীবী অশোক দেবের বিরুদ্ধে যেন সুয়ো মোটো (Suo Moto case) বা স্বতঃপ্রণোদিত মামলা করা হয় সুপ্রিম কোর্টের তরফে।