আলিপুরে কারা দফতরের জমি বিক্রি নিয়ে বিরাট কেলেঙ্কারির অভিযোগ সামনে আনলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

আলিপুরে কারা দফতরের জমি বিক্রি নিয়ে বিরাট কেলেঙ্কারির অভিযোগ সামনে আনলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শুভেন্দু অধিকারীর অভিযোগ, কারা দফতরের ৫.৬ একর জমি কম দামে দিয়ে দেওয়া হয়েছে। আলিপুর সংশোধনাগারের ওই জমি আলিপুর গ্রিন সিটি ডেভেলপমেন্ট প্রোজেক্টের জন্য খুব সস্তায় দিয়ে দেওয়া হয়েছে। এর ফলে রাজ্যের ৮৭৬ কোটি টাকার রাজস্বের ক্ষতি হচ্ছে বলে অভিযোগ বিরোধী দলনেতার।

তিনি এনিয়ে রাজ্যপালের কাছেও অভিযোগ জানিয়েছেন। রাজ্যপালের কাছে তদন্তের দাবিও জানিয়েছেন তিনি। বিস্ফোরক অভিযোগ করেছেন তিনি।

বর্তমানে কারামন্ত্রী রয়েছেন অখিল গিরি। তিনি মাঝেমধ্য়েই শুভেন্দুকে নিশানা করে তির ছোঁড়েন। তবে কি এবার পালটা দিলেন রাজ্যের বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিধায়ক?

শুভেন্দু অধিকারীর অভিযোগ, কারা দফতরের ৫.৬ একর জমি কম দামে দিয়ে দেওয়া হয়েছে। আলিপুর সংশোধনাগারের ওই জমি আলিপুর গ্রিন সিটি ডেভেলপমেন্ট প্রোজেক্টের জন্য খুব সস্তায় দিয়ে দেওয়া হয়েছে।

তিনি চিঠিতে রাজ্যপালকে জানিয়েছেন, মুম্বইয়ের একটি সংস্থাকে আলিপুরের ওই জমিটি কম দামে ৯৯ বছরের জন্য় লিজ দিয়েছে। ৮৭৬ কোটি টাকার জমি মাত্র ৪১৪ কোটি টাকায় বিক্রি করে দেওয়া হয়েছে। এর ফলে রাজ্যের ৮৭৬ কোটি টাকার রাজস্বের ক্ষতি হচ্ছে বলে অভিযোগ বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর।

শুভেন্দু অধিকারীর এই অভিযোগের বিষয়ে প্রশ্ন করা হয়েছিল রাজ্যের কারামন্ত্রী অখিল গিরিকে। তিনি বলছেন, ‘সংবাদমাধ্যম থেকে জানলাম শুভেন্দু অধিকারী রাজ্যপালকে জানিয়েছেন। যে বিষয়ে তিনি আজ রাজ্যপালকে চিঠি দিয়েছেন, সেই জমির ব্যাপারে রাজ্য সরকারের তিন-চারটি দফতর জড়িয়ে রয়েছে। আমার দফতরের বিষয়টি আমি বলতে পারি, কিন্তু বাকি দফতরগুলির কথা তো আমি বলতে পারি না। আমি সব দফতরগুলির সঙ্গে যোগাযোগ করে এই বিষয়ে বলতে পারব।’