২ হাজার টাকার নোটে ২ লক্ষ টাকার বান্ডিলের উৎস কী?’

বালাসোরে রেল দুর্ঘটনায় নিহতদের পরিবারকে তৃণমূলের তরফে দেওয়া আর্থিক সাহায্য নিয়ে প্রশ্ন তুললেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ৷ তাঁর অভিযোগ, 2 হাজারের নোটে 2 লক্ষ টাকার আর্থিক সাহায্য দিচ্ছে তৃণমূল ৷

গত শুক্রবার সন্ধেয় সেই অভিশপ্ত করমণ্ডল এক্সপ্রেসে দুর্ঘটনার বলি হয়েছেন বাসন্তীর উত্তর মোকামবেড়িয়া পঞ্চায়েতের ছড়ানেখালি গ্রামের তিন ভাই হারান গায়েন (৫১), নিশিকান্ত গায়েন (৪০) ও দিবাকর গায়েন (৩৩)। ওই তিন ভাইয়ের সঙ্গে ছিলেন গ্রামেরই সঞ্জয় হালদার (২৪) ও বিকাশ হালদার (২৬ ) নামে আরও দুই যুবক। তাঁরা সবাই ভিনরাজ্যে কাজ করতে যাচ্ছিলেন। তাঁরাও সবাই প্রাণ হারিয়েছেন ওই দুর্ঘটনায়। পূর্ব ঘোষণা মতো এদিন মৃত ওই ৫ জনের পরিবারের হাতে ২ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য তুলে দেয় তৃণমূল কংগ্রেস। সাহায্য দেওয়ার পর টাকার বান্ডিল হাতে ওই পরিবারের ছবি দেখা গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানেই দেখা গিয়েছে, যে টাকা তাঁদের হাতে তুলে দেওয়া হয়েছে তার মধ্যে সিংহভাগই ২ হাজার টাকার নোট। কেন ২ হাজার টাকার নোট দেওয়া হল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার।

সুকান্তর বাবুর অভিযোগ ,2 হাজারের নোটে 2 লক্ষ টাকার আর্থিক সাহায্য দিচ্ছে তৃণমূল,
মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে তৃণমূল দলের পক্ষ থেকে নিহতদের পরিবারকে 2 লক্ষ টাকার আর্থিক সাহায্য করছেন রাজ্যের একজন মন্ত্রী। সাধুবাদ জানাই। কিন্তু এপ্রসঙ্গে এই প্রশ্নটাও রাখছি, একসাথে 2000 টাকার নোটে 2 লক্ষ টাকার বান্ডিলের উৎস কি?

বর্তমানে 2000 টাকার নোট বাজারে জোগান কম এবং তা ব্যাঙ্কের মাধ্যমে পরিবর্তন করার পদ্ধতি চলছে। এই পরিস্থিতিতে অসহায় পরিবারগুলোকে 2000 টাকার নোট প্রদান করে তাদের সমস্যা কি বৃদ্ধি করা হলো না? দ্বিতীয়ত, এটা কালো টাকা সাদা করার তৃণমূলী পদ্ধতি নয় কি?

তাঁর এই টুইটের পর রাজনৈতিক মহলে তা নিয়ে শুরু হয়ে গিয়েছে চাপানউতর। তবে তৃণমূলের তরফে এ নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।