স্বাদ ও গুণ এক রাখতে পোস্তর বদলে ব্যবহার করুন এই দুই ধরনের উপকরণ

পোস্তর বদলে দুটি অসাধারণ জিনিসকে আপনি পোস্তর জায়গায় ব্যবহার করতে পারেন। দারুন স্বাদের সব খাবার আপনি এই দুটো জিনিস দিয়ে তৈরি করতে পারবেন।

সাদা তিল বাটা:
সাদা তিল খাওয়ার শরীরের জন্য ভীষণ ভালো। বিশেষত যারা ডায়াবেটিসে ভুগছেন অথবা যে সমস্ত মেয়েদের পিরিয়ড সংক্রান্ত নানান রকম সমস্যা আছে, ওভারিয়ান সমস্যা আছে তারা অবশ্যই খেতে পারেন সাদা তিল বাটা। খেতে খারাপ লাগে না। পোস্তর বিকল্প হিসেবে সাদা তিলের জুড়ি মেলা ভার।

সাদা তিলে একাধিক ভিটামিন ও খনিজ উপাদান রয়েছে। প্রতিদিন খাদ্য তালিকায় এই উপাদানটি থাকলে বিশেষ ভাবে উপকার পাওয়া সম্ভব। ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা গ্রহণ করে সাদা তিল। সাদা তিলে প্রচুর পরিমাণে ফাইবার তন্তু পাওয়া যায় যা পাচন ক্রিয়াকে মজবুত করে।

চারমগজ বাটা:
চার বীজ এর সংমিশ্রণ হলো চারমগজ। শসা, কুমড়ো বীজ, খরমুজ বীজ এবং জল তরমুজ বীজ। বাজার, মার্কেট এ যেটা পাওয়া যায় ,বেশীর ভাগ সেটা শুধুমাত্র তরমুজ বীজ।

অনেকটা পোস্ত বাটার মত খেতে। গ্রেভিটা মোটা করতে ব্যাবহার করা হ। বিভিন্নরকম মোগলাই রান্নায় ব্যবহার হয় { শাহী, কোরমা/কোর্মা, কালিয়া, চাপ, বাটার মাসালা, মালাই কোপতা }

পোস্তর বদলে অনায়াসে চারমগজ বাটা নানা ধরণের রান্না করা ।

তাহলে আর দেরি নয়, এবার পোস্তর বিকল্প হিসাবে এই তিনটি উপাদানের মধ্যে যেকোনো একটি উপাদান ব্যবহার করে দেখতে পারেন। পোস্তর তুলনায় কোন অংশে কম হবেনা। ঠিক যেভাবে পোস্তর অন্যান্য রান্না করে থাকেন এই জিনিসগুলো দিয়ে একবার ট্রাই করে দেখুন। বাড়িতে অতিথি এলে বুঝতেই পারবেন না যে আপনি পোস্ত না দিয়েই রান্না করেছেন।