চাকরি দিতে ৭ লক্ষ টাকা প্রার্থীপিছু নেওয়া হয়েছে; টাকার বিনিময়ে চাকরি বিলি সংক্রান্ত মুখ্যমন্ত্রীকে লেখা চিঠি উদ্ধার হয়েছে মানিক ভট্টাচার্যের থেকে

মানিক ভট্টাচার্যের হোয়াটসঅ্যাপ চ্যাটের কন্ট্যাক্ট লিস্টে একাধিক চাঞ্চল্যকর তথ্য মিলেছে। ইডি সূত্রের খবর, RK-নামক এক ব্যক্তির সঙ্গে অসংখ্য চ্যাট উদ্ধার করেছে তারা। তারপর ‘ফাইনাল লিস্ট তৈরি করে ডিডি-কে (DD) পাঠিয়ে দেওয়া হয়েছে। RK নামক ব্যক্তি কে? তিনি কি রাজনীতির লোক নাকি বাইরের, আর DD বা কে? তা নিয়ে উঠে গিয়েছে একাধিক প্রশ্ন।

শুধু হোয়াটসঅ্যাপ চ্যাট নয়। সন্দেহজনক একটি চিঠিও উদ্ধার হয়েছে টেট দুর্নীতি মামলায় ধৃত প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি তথা তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যের বাড়িতে। মঙ্গলবার এ বিষয়ে আদালতে জানিয়েছেন ইডির আইনজীবী। এদিন আদালতে ইডির আইনজীবী দাবি করেন, “মানিক ভট্টাচার্যের বাড়ি থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উদ্দেশ্য করে লেখা একটি চিঠি উদ্ধার করা হয়েছে। যেখানে অভিযোগ করা হয় যে, মোট ৪৪ জনের থেকে ৭ লক্ষ টাকা করে নেওয়া হয়েছে।” এখানে তিন কোটির ওপর টাকা দুর্নীতি হয়েছে বলে অভিযোগ।

এখানেই শেষ নয়। দুটি রহস্যজনক ফোল্ডারের সন্ধান পেয়েছেন তদন্তকারীরা। সেখানে ৬১ জন চাকরীপ্রার্থীর নাম রয়েছে। এদের মধ্যে ৫৫ জনের কাছ থেকেই টাকা নেওয়া হয়েছ বলে অভিযোগ। এর পাশাপাশি মানিক ভট্টাচার্যের ছেলের নামে একটি সংস্থার হদিশ মিলেছে। সেই সংস্থার ব্যাঙ্ক অ্যাকাউন্টে আরেকটি সংস্থা ২ কোটির বেশি টাকা পাঠিয়েছিল। সেই টাকা কেন পাঠানো হয়েছিল, সেই প্রশ্নেরও জবাব মেলেনি। এর পাশাপাশি বেশ কিছু জয়েন্ট অ্যাকাউন্টেরও খোঁজ পেয়েছেন তদন্তকারীরা।
এরপর মানিকের নামে আর কোনো নয়া তথ্য উঠে আসে কিনা, এখন সেটাই দেখার।