কিসের ভয়ে মমতা চাইছেন না CBI তদন্ত হোক ওড়িশার ট্রেন দুর্ঘটনার

কিসের ভয়ে মমতা চাইছেন না CBI তদন্ত হোক ওড়িশার ট্রেন দুর্ঘটনার?

রবিবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব দাবি করেন, ইলেট্রনিক ইন্টারলকিংয়ের (যে প্রক্রিয়ার মাধ্যমে কোনও রুট সুরক্ষিত বলে না নিশ্চিত হলে কোনও ট্রেনকে সিগন্যাল দেওয়া হবে না) পরিবর্তনের কারণে সেই ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে। রেলমন্ত্রী বলেন, ‘এটা একটি আলাদা বিষয়। পয়েন্ট মেশিন এবং ইলেকট্রনিক ইন্টারলকিং সংক্রান্ত বিষয়। ইলেকট্রনিক ইন্টারলকিংয়ের সময় যে পরিবর্তন হয়েছিল, সেটার কারণে এই দুর্ঘটনা হয়েছে। কে সেই কাজটা করেছে এবং কীভাবে সেই কাজটা হয়েছে, সেটা উপযুক্ত তদন্তের পরে খুঁজে বের করা হবে।’

তারপর রবিবার সন্ধ্যায় রেলমন্ত্রী জানান, করমণ্ডল এক্সপ্রেসের বিপর্যয় কাণ্ডে সিবিআই তদন্তের সুপারিশ করেছে রেলওয়ে বোর্ড। তিনি বলেন, ‘যে পরিস্থিতিতে এই দুর্ঘটনা ঘটেছে, যে পরিস্থিতি আছে এবং যে সব প্রশাসনিক তথ্য মিলেছে, সেটা বিবেচনা করে পুরো বিষয়টির তদন্তভার সিবিআইয়ের হাতে দেওয়ার সুপারিশ করেছে রেলওয়ে বোর্ড।’

এই আবহে, “কেন ওড়িশার ট্রেন দুর্ঘটনার তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হল”? তা নিয়ে রবিবার থেকেই মমতা ব্যানার্জি প্রশ্ন তুলেছে, যে কি কারণে সিবিআই তদন্ত? নিজেদের দোষ ঢাকতেই সিবিআই তদন্তের ওপর ভরসা বিজেপির।

অন্যদিকে, এই অভিযোগে পাল্টা শুভেন্দুর দাবি, “তৃণমূলের ষড়যন্ত্র ফাঁস করার জন্য সিবিআই তদন্ত।”

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) দাবি, এই দুর্ঘটনার (Odisha Train Crash Tragedy) নেপথ্যে রয়েছে তৃণমূল (Trinamool Congress)।

কতগুলো প্রশ্ন জনসাধারণের মনে ঘুরপাক খাচ্ছে ……
যেমন …..
১ – দুর্ঘটনার কথা প্রচার হতে না হতেই বালাসোরে পৌঁছে গেলেন মমতা ব্যানার্জি, হাঁসখালি ঘটনা ওনার রাজ্যেয়ের মধ্যেই , সেখানে উনি পৌঁছতে পারলেন না এক দিনের মধ্যেও …..

২ – এত বড় দুর্ঘটনার পরের দিন অর্থাৎ শনিবারই দুই রেল আধিকারিকের কথোপকথন টুইট করেছিলেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ (Kunal Ghosh)। যেখানে শোনা যাচ্ছে দুই রেল আধিকারিক কোনও গন্ডগোল হয়ে গিয়েছে। তবে সেই অডিও কোথা থেকে এল? শুভেন্দু অধিকারীর আশঙ্কাই কী তাহলে ঠিক যে কলকাতার পুলিশ কেন্দ্রীয় আধিকারিকদের ফোনে আঁড়ি পাতছে!

এই অডিও প্রসঙ্গেই শুভেন্দু বাবুর মত যে , “এই অডিও কোথা থেকে এল, তা তদন্ত করে দেখার জন্য সিবিআইয়ের কাছে আরজি জানাব। এটা যে কত বড় দুর্নীতি, তা প্রমাণ হয়ে যাবে।”

শুভেন্দু অধিকারী বিস্ফোরক অভিযোগ তুলে বলেন, “পুরো ঘটনার পিছনে তৃণমূল রয়েছে। তৃণমূলে ষড়যন্ত্রটাকে চিহ্নিত করতে হবে। ওঁরা কাল রাত থেকে এত ভয় পাচ্ছে কেন? ঘটনাস্থল তো ওড়িশা।”
“তৃণমূলের ষড়যন্ত্র ফাঁস করার জন্য সিবিআই তদন্ত।”