আয়করে বিশাল ছাড়, অর্থমন্ত্রীর ঘোষণায় খুশির হাওয়া

মধ্যবিত্তের জন্য সুখবর দিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৩ সালে বাজেট পেশ করছেন আজ । নতুন কর কাঠামোতে ৭ লাখ টাকা পর্যন্ত আয়ে কোনও কর দিতে হবে না। এখন ৫ লক্ষ পর্যন্ত কোনও আয়কর দিতে হয় না। এ বার সেটা বাড়িয়ে ৭ লক্ষ করা হল।

দাম কমবে ইলেকট্রিক গাড়ি। দাম কমতে পারে বায়োগ্যাসের। মোবাইলের যন্ত্রাংশের, টেলিভিশনের যন্ত্রাংশ, গাড়ির যন্ত্রাংশ, ক্যামেরার লেন্স, ব্যাটারি, খেলনা শুল্কে ছাড়। কমতে দেশে তৈরি মোবাইলের দাম। কিচেন চিমনির উপর কর ছাড়। শিল্পে ব্যবহৃত অ্যালকোহলে কর ছাড়।

আয়করের ঊর্ধ্বসীমা বাড়াল কেন্দ্রীয় সরকার। ৫ লক্ষ টাকা থেকে আয়করের ঊর্ধ্বসীমা বেড়ে ৭ লক্ষ টাকা হল। বুধবার বাজেট পেশ করে জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। নতুন ট্যাক্স রেটে, ৩ লক্ষ টাকা পর্যন্ত কোনও আয়কর দিতে হবে না। ৩ লক্ষ থেকে ৬ লক্ষ টাকা পর্যন্ত ৫ শতাংশ আয়কর। ৬ লক্ষ থেকে ৯ লক্ষ টাকা পর্যন্ত ১০ শতাংশ আয়কর।

অর্থমন্ত্রী সীতারামন ২০২২-২৩ সালের জন্য অর্থনৈতিক সমীক্ষাও পেশ করেন তিনি। অর্থনৈতিক সমীক্ষা থেকে জানা যাচ্ছে, ভারতের জিডিপি ২০২৩-২৪ সালে ৬.৫ শতাংশ বৃদ্ধি পাবে, যা বর্তমান অর্থবছরের ৭ শতাংশ এবং ২০২১-২০২২ সালের ৮.৭ শতাংশ বৃদ্ধির হারের তুলনায় কম। পাশাপাশি, এখানে ভবিষ্যদ্বাণী করেছে যে ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত সম্প্রসারিত হওয়া প্রধান অর্থনীতি হওয়ার পথে নিজের যাত্রা অব্যাহত রাখবে।

কারকাঠামো এবং আইটি রিটার্ন ফাইল করার প্রক্রিয়ারও সরলীকরণ করল কেন্দ্র সরকার। নতুন এই করকাঠামোয় ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে করদাতাদের। কিন্তু কেউ চাইলে পুরনো রীতিতেও কর দিতে পারেন। এদিন অর্থমন্ত্রী ঘোষণা করেছেন, আয়কর ছাড়ের আওতায় এলে ৭ লক্ষ টাকা পর্যন্ত রোজগারে কোনও করই দিতে হবে না। ৯ লক্ষ পর্যন্ত রোজগার হলে কর দিতে হবে মাত্র ৪৫ হাজার টাকা। ১৫ লক্ষ টাকা পর্যন্ত রোজগারে মাত্র দেড় লক্ষ টাকা কর দিতে হবে।